Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

ক্রমিক নং

সেবাসমূহ

সেবা গ্রহণকারী (ক্লায়েন্ট)

সেবা প্রদানের সময়সীমা

মৎস্য উৎপাদন বৃদ্ধির কাযক্রম ব্যবস্থা/ পরিকল্পনা গ্রহনের মাধ্যমে জনগণকে পুষ্টি যোগানে সহায়তা প্রদান।

মৎস্য চাষী/উদ্যোক্তা

অফিস সময়ে

মৎস্য চাষ বিষয়ক বিষয় ভিত্তিক প্রশিক্ষণ/ মত বিনিময় সভা আয়োজনের মাধ্যমে সম্প্রসারণ সেবা প্রদান।

মৎস্য চাষী/উদ্যোক্তা

অফিস সময়ে

অফিসে আগত মৎস্য চাষীদের মৎস্য চাষ বিষয়ক পরামশ সেবা প্রদান

মৎস্য চাষী/উদ্যোক্তা

অফিস সময়ে

মৎস্য চাষ সম্প্রসারণের লক্ষ্যে ব্যক্তি/ প্রতিষ্ঠানকে মৎস্য ঋণ প্রাপ্তিতে সহায়তা সেবা প্রদান।

মৎস্য চাষী/উদ্যোক্তা

অফিস সময়ে

মৎস্য চাষের আধুনিক উপকরণ ও যন্ত্রপাতি সংগ্রহ সংশ্লিষ্ট জনগণকে সহায়তা প্রদান।

মৎস্য চাষী/উদ্যোক্তা/ মৎস্য জীবী

অফিস সময়ে

বাণিজ্যিক ভিত্তিতে জনগণকে মাছ চাষে উদ্বুদ্ধকরণ ও কারিগরী সহায়তা সেবা প্রদান।

মৎস্য চাষী/উদ্যোক্তা/ মৎস্য জীবী

অফিস সময়ে

দেশী প্রজাতির মৎস্য সংরক্ষণ ও সম্প্রসারণের সহায়তা সেবা প্রদান

মৎস্য চাষী/উদ্যোক্তা/ মৎস্য জীবী

অফিস সময়ে

মাছ ও চিংড়ি অবতরণ কেন্দ্র/ ডিপো পরিদশন এবং সেগুলোর পরিস্কার পরিচ্ছন্নতার রক্ষায় পরামশ সেবা প্রদান।

অবতরণ কেন্দ্র/উদ্যোক্তা/ জনগণ

অফিস সময়ে

জনস্বার্থে প্রয়োজনীয় অন্যান্য যে কোন সেবা প্রদান।

মৎস্য চাষী/উদ্যোক্তা/ জনগণ

অফিস সময়ে

 

                                                                     গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

                                                                       মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়

                                                                       www.fisheries.gov.bd

                                                               সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen's Charter)

১. ভিশন ও মিশন

    ভিশন:

    মিশন:

২. প্রতিশ্রুতি সেবাসমুহ

২.১) নাগরিক সেবা

ক্রমিকন নং                     সেবার নাম                     সেবা প্রদান পদ্ধতি                প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান            সেবামূল্য এ পরিশোধ

বি.দ্র. নাগরিকগণকে সরাসরি প্রদত্ত সেবা। বেসরকারী প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা যতদ নাগরিকগণকে প্রদত্ত সেরবার অনুরুপ হয় তবে সেটিও নাগরিক সেবা হিসাবে সেবা হিসাবে অন্তর্ভূক্ত হবে। উদাহরণ: সম্পত্তির রেজিষ্ট্রেশন, ট্রেড লাইসেন্স।

ক্রমিক নং               সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়াজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

 

সেবামূল্য ও পরিশোধ

বি.দ্র. ১। সরকারি যে কোন প্রতিষ্ঠান এবং আওতাধীন/সংস্থা/অন্যান্য প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী সংস্থা ও দাপ্তরিকভাবে সম্পৃক্ত দেশি/বিদেশী বেসরকারী প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা। উদাহরণ: বাজেট বরাদ্দ/বিভাজন, অর্থ ছাড়, মতামত গ্রহণ।

২। সেবাগ্রহনকারী বেসরকারী প্রতিষ্ঠান end user না  অথবা কোন চুক্তি আওতায় প্রদত্ত সেবা দাপ্তরিক সেবার অন্তর্ভূক্ত হবে। উদাহরণ: বিটিআরসি-নিকট থেকে ব্যান্ডউইডথ ক্রয়।

২.৩ অভ্যন্তরীণ সেবা

ত্রমিকন নং                     সেবার নাম                     সেবা প্রদান পদ্ধতি                প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান            সেবামূল্য এ পরিশোধ

বি.দ্র. অভ্যন্তরীণ জনবর (আওতাধীন/দপ্তর/সংস্থাসহ) এবং একই প্রতিষ্ঠানের অন্য শাখা/অধিশাখা/আনুবিভাগ-কে প্রদত্ত সেবা। উদাগরণ: লজিস্টিক, ছুটি, জিপিএফ অগ্রিম।

২.৪) আওতাধীন অধিদপ্তর/সংস্থা/অন্যান্য প্রতিষ্ঠান সমূহের সিটিজেনস চার্টার লিঙ্ক আকারে যুক্ত করতে হবে।

৩। আপনার কাছে আমাদের প্রত্যাশা

ক্রমিক নং                                       প্রতিশ্রুতি/কাঙ্কিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

১। স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান

২। যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

৩। সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ে পূর্বেই উপস্থিত থাকা।

বি.দ্র: সাধারণ যে সকল কারণে আবেদন বাতিল হয় অথবা সেবা প্রদান সম্ভব হয়না তা বিশ্লেষণ করে ছক পূরণ করতে হবে। কিছু বিষয় সকল প্রতিষ্ঠানের জন্য একই হবে এবং কিছু বিষয় আলাদা হবে।

৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)

সেবা প্রাপ্তিতে অসন্তষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকের সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওনা না গেলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

ক্রমিক নং

 

১।   

 

 

 

২।

 

 

 

৩। 

           

কখন যোগাযোগ করবেন

 

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে নার পারলে

 

 

 

অভিযোগ নিষ্পিত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান

দিতে না পারলে

 

 

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে       

 

কারসঙ্গে যোগাযোগ করবেন

 

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা(অনিক)

 

 

 

আপিল কর্মকর্তা

 

 

 

মন্ত্রিপরিষদ বিভাগের

অভিযোগ ব্যবস্থাপনা সেল

যোগাযোগেন ঠিকানা

 

নাম ও পদবী:

ফোন:

ইমেল:

ওয়েব: www.grs.gov.bd

নাম ও পদবী:

ফোন:

ইমেল:

ওয়েব: www.grs.gov.bd

অভিযোগ গ্রহণ কেন্দ্র

৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়,

ঢাকা।

ওয়েব: www.grs.gov.bd

 

নিষ্পত্তি সময়সীমা

 

তিন মাস

 

 

 

 

এক মাস

 

 

 

 

তিন মাস

 

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

www.fisheries.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)

১। প্রতিশ্রুতি সেবাসমূহ:

ক্রমিক নং

সেবার নাম

প্রয়োজনীয় কাগজ পত্র

সেবামূল্য এবং প্ররিশোধ পদ্ধতি সেবা প্রদানেরে সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(পদবী, ফোন ও ইমেল

 

পদবী:

ফোন:

কোড-

ইমেল

২। আপনার কাছে আমাদের প্রত্যাশা

ক্রমিক নং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

স্বয়ং সম্পূর্ণ আবেদন জমা প্রদান

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

সাক্ষাতে জন্য নির্ধারিত সময়ের পুর্বেই উপস্থিত থাকা

৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)

সেবা প্রাপ্তিতে অসন্তষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকের সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওনা না গেলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

ক্রমিক নং

 

১।   

 

 

 

২।

 

 

 

৩। 

           

কখন যোগাযোগ করবেন

 

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে নার পারলে

 

 

 

অভিযোগ নিষ্পিত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান

দিতে না পারলে

 

 

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে       

 

কারসঙ্গে যোগাযোগ করবেন

 

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা(অনিক)

 

 

 

আপিল কর্মকর্তা

 

 

 

মন্ত্রিপরিষদ বিভাগের

অভিযোগ ব্যবস্থাপনা সেল

যোগাযোগেন ঠিকানা

 

নাম ও পদবী:

ফোন:

ইমেল:

ওয়েব: www.grs.gov.bd

নাম ও পদবী:

ফোন:

ইমেল:

ওয়েব: www.grs.gov.bd

অভিযোগ গ্রহণ কেন্দ্র

৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়,

ঢাকা।

ওয়েব: www.grs.gov.bd

 

নিষ্পত্তি সময়সীমা

 

তিন মাস

 

 

 

 

এক মাস

 

 

 

 

তিন মাস